খুশকি দূর করার উপায়

খুশকি দূর করার উপায়

খুশকি কি?

খুশকি হল আমাদের তকের এক ধরনের অবস্থা যা আমাদের ত্বক থেকে এক ধরনের চামরার মত  উঠে। খুশকি সাধারনত আমাদের মাথার ত্বকে বেশি দেখা যায়। খুশকি আমাদের মাথা থেকে সাদা আশের মত থাকে এবং নিজে নিজে ঝরে পরে। খুশকি সাধারনত আমাদের সামাজিক এবং আত্তসম্মানের সমস্যা ও তৈরি করে। আমরা সব সময় মাথার খুশকি হওয়া থেকে দূরে থাকতে চাই।

খুশকি কেন হয়?

খুশকি কেন হয় এটা আসলে এখন পর্যন্ত এটার কোন কারন জানা যায় নি। বিশেষজ্ঞরা ধারনা করে থাকেন এই খুশকি জিনগত বা পরিবেশগত ভাবে সৃষ্ট হয়ে থাকে। কিন্তু সাধারনত শীত কালে আমাদের মাথায় এই খুশকি বেশি দেখা যায়। অনেকে ভেবে থাকেন খুশকি হয় যারা অপরিচ্ছন্নভাবে থাকেন তাদের কিন্তু আসলে অপরিষ্কারের জন্য যে খুশকি হয় এটা ভিত্তিহীন কথা। আমাদের ত্বকের কোষের অতিরিক্ত বৃদ্ধির কারনে খুশকি হয়ে থাকে। তবে আমাদের মাথার ত্বকে এক ধরনের ছত্রাক থাকে যার নাম মেলাসেজিয়া এটি সকল প্রাপ্ত বয়স্ক ছেলে মেয়ের মাথার ত্বকে থাকে এবং এই ছত্রাক মাথার ত্বকের কোষ বাড়াতে সাহায্য করে, এবং অতিরিক্ত কোষের জন্ম হয় এবং যখন আপনার ত্বক তৈলাক্ত হয় তখন অতিরিক্ত কোষ মারা যায় এবং মাথায় খুশকির উত্থান হয়। এছাড়া যদি মাথার ত্বক শুস্ক তাহলে ও হতে পারে খুশকি।

খুশকি কি ছোঁয়াচে

অনেকে এখনোও ভেবে থাকেন খুশকি যার মাথায় আছে তার সাথে মিশলে খুশকি হবে এটা সম্পুর্ন ভুল। খুশকি কোন ছোয়াচে রোগ না। এটি সাধারনত আমাদের মাথায় এক ধরনের থাকে এবং তৈলাক্ত তকের জন্য আমাদের মাথায় খুশকি হয়ে থাকে।যদি আপনি পরিপুর্ন এবং সঠিক ভাবে মাথার যত্ন নিয়ে থাকেন তাহলে মাথার খুশকি কন্ট্রোলে রাখা সম্ভব। 

চুল পড়া ও খুশকি দূর করার উপায়

আমরা অনেকে এখনো জানি না যে চুল কেন পড়ে। অনেকে ভাবে থাকেন আমার মাথার চুল মনে হয় খুশকির জন্য পড়ে আসলে এটা সত্য নয়। আমাদের মাথার চুল নানা কারনে পড়তে পারে এর জন্য দায়ী অনেক কিছু যেমন, জিনগত সমস্যা,মনোপেজ, শরীরে ভিটামিনের অভাব, মাথার ত্বকে সমস্যা এসব নানা কারনের জন্য আপনার মাথার চুল পড়তে পারে। খুশকির জন্য আমরা ভাবি আমাদের মাথার চুল পড়ে হ্যা পড়ে সেটা শুধু খুশকির জন্য না তার সাথে রয়েছে নানা পারিপার্শিক জিনিস। খুশকি আমাদের ত্বকে হয় তৈলাক্ত ত্বকের জন্য। আমরা আজ জানব  কি ভাবে এই চুল পড়া ও খুশকি থেকে আমরা মুক্তি পাব।আমরা কিছু জিনিস ব্যবহার করলে এই চুল পড়া ও খুশকি থেকে বাচতে পারি, টক ধইয়ের সাথে লেবুর রস মিশিয়ে প্যাক করে মাথায় ব্যবহার করলে বেশ কিছু দিনের মধ্যেই আপনার মাথার ত্বক থেকে চুল পড়া ও খুশকি দূর হয়ে যাবে।

খুশকি দূর করার উপায়

খুশকি দূর করার  উপায় হিসেবে আমরা জেনে না জেনে অনেক কিছু ব্যবহার করে থাকি। কিন্তু খুশকি দূর করার কোন ঔষধ নেই। যখন আপনার তকের অতিরিক্ত কোষ মারা যেয়ে এই খুশকির আবির্বাব হবে তখন আপনি কিছু ঘরোয়া জিনিস ব্যবহার করে এই খুশকি কন্ট্রোল করতে পারেন। তার জন্য আপনি মধু, লেবু ও ধইয়ের প্যাক তৈরি করে মাথায় রেখে শ্যম্পু ব্যবহার করে নিলে আপনি ভালো ফলাফল পেতে পারেন। আপনি চাইলে অন্যভাবে ও ব্যবহার করতে পারেন, নারিকেল তেলের সাথে সমপরিমান লেবুর রস মিশিয়ে মাথায় ব্যবহার করে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিলে কিছু দিন ব্যবহারের পর দেখবেন আপনার মাথা হয়ে গেছে খুশকি মুক্ত এবং আপনার চুল হয়ে যাবে ঘন কালো ও লম্বা।

মেয়েদের খুশকি দূর করার উপায়

মেয়েরা সব থেকে বেশি টেনশনে থাকেন যখন তাদের মাথায় দেখা দেয় খুশকি। মেয়েরা মাথার খুশকি দূর করার জন্য কত কিছু মাথায় ব্যবহার করে থাকেন কিন্তু না জানার কারনে বা সঠিক জিনিস ব্যবহার না করায় মাথার খুশকি দূর হয় না। আজকে আমরা জানব মেয়েদের খুশকি দূর করার উপায়। মেয়েদের মাথার খুশকি দূর করার জন্য অনেক কার্যকরি জিনিস হলঃ

  • পেয়াজের রস,লেবুর রস, সাথে যদি জবা ফুল ব্যবহার করেন তা হলে কথাই নেই।
  • লেবুর রস ২ টেবিল চামচ, পেয়াজের রস ২ টেবিল চামচ, নারিকেল তেল ৩/৪ টেবিল চামচ ও ডিমের সাদা অংশ নিয়ে প্যাক তৈরি করে মাথায় ব্যবহার করে শ্যম্পু ব্যবহার করলে মেয়েদের মাথার খুশকি দূর হয়ে যাবে।

ছেলেদের খুশকি দূর করার উপায়

ত্বকের ভিন্নতার কারনে ছেলে মেয়ের ত্বক আলাদা হয় এবং খুশকি এমন একটি বিশেষবস্তু যা সকলের মাথায়  হয়ে থাকে। কিন্তু মেয়েদের তুলনায় ছেলেরা চুলের যত্ন কম নিয়ে থাকেন। যখন ছেলেদের মাথায় খুশকি হয় সাধারনত সকলে ব্যবহার করে থাকে এন্ট্রি ডেন্ডোপ শ্যাম্পু অনেক সময় এটি কাজ করে খুশকি নিয়ন্ত্রনে আবার অনেক সময় অকার্যকর এই শ্যাম্পু। এবং শ্যাম্পু ক্যামিকেল দিয়ে তৈরি হওয়ায় এর পার্শপ্রতিক্রিয়া আছে তাই অনেকে ন্যাচারাল জিনিস ব্যবহার করতে ভালোবাসেন এবং সব থেকে ভালো অরগানিক জিনিস হল খুশকি দূর করার সিক্রেট ড্যানড্রাফট প্যাকযার কোন পার্শপ্রতক্রিয়া নেই। এটি ব্যবহারের ফলে ছেলেদের মাথার খুশকি চিরতরে দূর হয়ে যাবে।

ছেলেদের চুলের খুশকি দূর করার শ্যাম্পু

ছেলেদের চুলের খুশকি দূর করার জন্য বর্তমানে বাজারে পাওয়া যায় অনেক শ্যম্পু কিন্তু আজ আমরা জানব তার মধ্যে কিছু ভালো শ্যাম্পু সম্পর্কে।ছেলেদের চুলের খুশকি দূর করার শ্যাম্পু

হেডেন সোল্ডারঃ ছেলেদের চুলের খুশকি দূর করার জন্য ব্যবহার করতে পারেন হেডেন সোল্ডারের এন্টিডেন্ড্রপ শ্যাম্পু এটি ব্যবহারে কম্বে আপনার মাথার খুশকি এবং আপনার চুল হবে সিল্কি এবং সাইনি।

ক্লিয়ার ম্যানঃ ছেলেদের চুলের খুশকি দূর করতে আরেকটি উপকারি শ্যাম্পু হল অল ক্লিয়ায়ের ক্লিয়ার ম্যান শ্যম্পুটি। এটি ব্যবহারে আপনার মাথা থেকে দূর হবে খুশকি এবং আপনার চুল হবে সিল্কি ও কালো।

পেন্টিনঃ পেন্টিন শ্যাম্পুর মধ্যে রয়েছে একটি এন্ট্রি ডেন্ড্রপ শ্যাম্পু । ছেলেদের অনেক পছন্দের এই শ্যাম্পুটি এটি ব্যবহারের ফলে আপনার মাথা থেকে দূর হবে খুশকি । আপনার মাথা রাখবে ছত্রাক মুক্ত এবং ভবিষ্যতে মাথায় খুশকি হওয়া থেকে মাথাকে রাখবে পরিষ্কার এবং আপনার চুল হবে অতুলনীয় ঘন এবং শাইনি।

সানসিল্কঃ আমাদের অনেক পরিচিত একটি শ্যাম্পু হল সানসিল্ক এবং এই শ্যাম্পুর একটি ফ্লেবার হল সানসিল্ক হেয়ার এন্টিফল ও হেয়ার ডেন্ড্রফ এটি ব্যবহারের ফলে আপনার চুলের খুশকি দূর হবে এবং চুল হবে শাইনি।

লেবু দিয়ে খুশকি দূর করার উপায়

মাথার খুশকি দূর করার জন্য অনেক কার্যকরি একটি উপাদান হল লেবু। লেবুর রস ব্যবহার করে আপনি মাথার খুশকি দূর করতে পারেন। আপনাকে খুশকি দূর করতে যা করতে হবেঃ

  • প্রথমে নারিকেল তেল এবং তার সাথে সমপরিমান লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করুন।
  • তৈরিকৃত প্যাকটি মাথায় ব্যবহার করে সকালে উঠে শ্যাম্পু ব্যবহার করে ধুয়ে নিলে আপনার মাথা থেকে খুশকি দূর হয়ে যাবে।
Marketing Partner- Foresight IT
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *